ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪

সাংবাদিকদের ওপর ভ্রমণ ও ভিসা নিষেধাজ্ঞা শিথিলে বেইজিং-ওয়াশিংটন

এশিয়ার পরাশক্তি চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের সাংবাদিকদের ওপর পরস্পরের আরোপিত ভ্রমণ ও ভিসা নিষেধাজ্ঞা শিথিলে একমত হয়েছে বেইজিং-ওয়াশিংটন। চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মধ্যকার বহুল প্রত্যাশিত ভার্চুয়াল আলোচনার এক দিনের মাথায় সম্মতি এসেছে।


ঐতিহাসিক এই সিদ্ধান্তের ফলে দুই দেশের সাংবাদিকেরা উভয় দেশেই আরও স্বাধীনভাবে প্রবেশ ও কাজ করার সুযোগ পাবে। চীনের রাষ্ট্রীয় মিডিয়া দ্য চায়না ডেইলি জানিয়েছে, গুরুত্বপূর্ণ ওই চুক্তি দীর্ঘ এক বছরেরও বেশি সময় যাবত চলা কঠিন দর কষাকষির সুষ্ঠু ফলাফল।


চুক্তির আওতায় উভয় দেশই গণমাধ্যমকর্মীদের ভিসার মেয়াদ তিন মাস থেকে বাড়িয়ে এক বছর পর্যন্ত করা যাবে। যদিও সেক্ষেত্রে সাংবাদিকদের সংশ্লিষ্ট দেশের আইন ও নিয়ম কানুন মেনে চলতে হবে। এছাড়া উভয় দেশই মিডিয়া কর্মীদের স্বাধীনভাবে দেশত্যাগ করতে দেওয়ার প্রতিশ্রুতি প্রদান করেছে।


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেছেন, ওয়াশিংটন এই পদক্ষেপকে ‘উন্নতি’ হিসেবে স্বাগত জানাচ্ছে। যদিও মার্কিন কর্মকর্তারা একে সাধারণ প্রাথমিক পদক্ষেপ হিসেবেই দেখছে। এমনকি সাংবাদিকদের কাজের ক্ষেত্র আরও সম্প্রসারিত করতে কাজ চালিয়ে যাওয়ার কথাও জানিয়েছেন তারা।


বিশ্লেষকদের মতে, গত বছরের ফেব্রুয়ারি মাসে এশিয়ার পরাশক্তি খ্যাত রাষ্ট্র চীনের রাষ্ট্রীয় মিডিয়াগুলোকে ‘বিদেশি মিশন’ হিসেবে ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র। এর ফলে মার্কিন গণমাধ্যমগুলোর কার্যক্রম চালানো কঠিন হয়ে পড়ে।


উল্লেখ্য, এর প্রায় এক মাসের মাথায় যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট এবং ওয়াল স্ট্রিট জার্নালের মতো বড় বড় মিডিয়ার মোট ১৩ জন সাংবাদিককে বহিষ্কার করে বেইজিং।

ads

Our Facebook Page